শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:৫৩ পূর্বাহ্ন

ইন্টারনেট গতিতে উগান্ডার পেছনে বাংলাদেশ

নগদ নিউজ ডেস্ক
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১

বিশ্বে ইন্টারনেট গতির র‌্যাঙ্কিংয়ে প্রায় তলানিতে বাংলাদেশ। বাংলাদেশ সরকার এদেশকে ডিজিটাল হিসাবে দাবি করলে ও বাস্তবে তার অবস্থান সুদান, উগান্ডা ও সোমালিয়া,সিরিয়ার পেছনে।

সম্প্রতি ইন্টারনেট সেবা পরিচালনা প্রতিষ্ঠান ইন্টারনেট অ্যাকসেস ও পারফরম্যান্স অ্যানালিসিস কোম্পানি (ওকলা) এর প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

ওকলার প্রতিবেদনে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে লিবিয়া(১৮.২৫), সিরিয়া(২২.২৮), সোমালিয়া(১৩.৩১) উগান্ডা(১৬.৬৫) ইথিওপিয়া(২২.৫)। দক্ষিণ এশিয়া সব দেশের তুলনায় ইন্টানেট গতিতে খারাপ অবস্থানে বাংলাদেশ তবে ব্রডব্যান্ড স্পিডে মোটামুটি ভালো।

স্পিড টেস্ট ডট নেটে ১৩৭ টি দেশের র‌্যাঙ্কিং গতি তুলে ধরা হয়, এতে মোবাইল ইন্টারনেটে ডাউনলোড স্পিড ১২.৪৮ মেগাবিট পার সেকেন্ড(এমবিপিএস) এবং আপলোড স্পিড ৭.৯৮ এমবিপিএস নিয়ে বাংলাদেশের অবস্থান ১৩৫ তম বাংলাদেশের পরে অবস্থান ভেনিজুয়েলা ৮.০৫ ও আফগানিস্তান ৭.৩৭।

ওকালার তথ্য জানাচ্ছেন, ডাউনলোড স্পিড ১৯৩ (এমবিপিএস) এর বেশি গতি নিয়ে পৃথিবীর এক নম্বরে অবস্থান করছেন সংযুক্ত আরব-আমিরাত এরপর
এর শীর্ষ ৫টি দেশের মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া(১৮০.৪৮),কাতার(১৭১.৭৬),নরওয়ে(১৬৭.৬০) ও সাইপ্রাস(১৬১.৮০) এর পর অবস্থান চীন (১৫৯.৪৭) সৌদি আরব(১৫৩.১৮)।
এর আগে ২০১৮ সালে বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে অবস্থান ছিলো ১১২ তম।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2021 NagadNewsBD.Com
Design & Development BY Hostitbd.Com