শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:২৪ পূর্বাহ্ন

কাজ করে না 2-G দেশে আসছে 5-G নেটওয়ার্ক

নগদ নিউজ ডেস্ক
  • আপডেটের সময় : বুধবার, ১১ আগস্ট, ২০২১

বর্তমান দেশে ৫-জি নেটওয়ার্ক চালু থাকলেও টু-জি মোবাইল নেটওয়ার্ক মিলে না ঢাকা সিটির অনেক গুরুত্বপূর্ন এলাকাসহ দেশের অনেক বিভাগীয় শহরে।

টু-জি (জিএসএম ৯০০,জিএসএম ১৮০০) বাংলাদেশে প্রথম আসে ১৯৯২ সালে এটা মুলত প্রথম পর্যায়ে ডাটা এবং এসএমএস সার্ভিস চালু হয়। ফোন কল কিংবা এসএমএস ঠিকঠাক সার্ভিস দিলেও ডাটা সার্ভিসের অবস্থা ছিলো নাজুক। এরপর ১৪ আগষ্ট ২০০৮ সালে এরিকসন্স এর হাত ধরে বাংলাদেশে আসে ৩-জি নেটওয়ার্ক এসময় ডাটা ডিজিটাল কল এসএমএস সহ আরো অনেক নতুন প্রযুক্তি যোগ হয়।

তারপর ১৯ ফেব্রুয়ারি ২০১৮ সালে ৭০% জনগন চলে আসেন ৪-জি আওতায়।

সর্বশেষ ২০২১ সালে বাংলাদেশে আসেন ৫-জি নেটওয়ার্ক কিংবা ৫ম জেনারেশন কিন্তু এটার কার্যক্রম এখন চালু হয়নি তবে সরকার ৫-জি চালুর প্রসেস নিয়ে কাজ করছেন।

সাধারণ জনগনের অভিযোগ ২-জি নেটওয়ার্কে ঠিকমত কথা বলাই মুসকিল এক কলে কয়েকবার কল ড্রপ হয়ে যায় কিংবা কেটে যায় তাহলে ৫-জির কাজ কি।

জামাল নামে ঢাকা লালবাগ নিবাসী তিনি নগদ নিউজকে জানায় কিসের ফাইভ-জি কিসের ফোর-জি বাসা থেকে কথা বলার জন্য যে টু-জি দরকার সেটাই তো নাই। কথা বলতে হলে বাসায় থেকে নেমে কথা বলতে হয়। রাজধানীর ঢাকা অনেক গুরুত্বপূর্ণ অঞ্চলে কথা বলার জন্য টু-জি নেটওয়ার্ক পাওয়া যায় না।

আমরা বিভিন্ন মাধ্যমে জানতে পারি ২-জি নেটওয়ার্ক দেশের অনেক অঞ্চলে ঠিকমত পাওয়া যায় না।

সাম্প্রতিক সময়ে ওকলার প্রতিবেদনে ১৩৭ দেশের মধ্য বাংলাদেশ বিশ্বের ১৩৫তম নেটওয়ার্ক স্পিড তালিকায় রয়েছে।বাংলাদেশ চেয়ে এগিয়ে রয়েছে উগান্ডা মত দেশ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2021 NagadNewsBD.Com
Design & Development BY Hostitbd.Com