শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:২৩ পূর্বাহ্ন

বিচারিক ক্ষমতা চান পুলিশ

নগদ নিউজ ডেস্ক
  • আপডেটের সময় : শুক্রবার, ৯ জুলাই, ২০২১

পুলিশের সীমাবদ্ধতা দুর করতে ২৫ টি আইন সংশোধন করতে চাচ্ছেন বাংলাদেশ পুলিশ।
এর জন্য কাজ করে যাচ্ছেন পুলিশ সদর দপ্তর। জানা যায় পুলিশের আরো ক্ষমতা বৃদ্ধি করার লক্ষে কাজ করে চলছে পুলিশ বাহিনী, আর সেই ক্ষমতা বৃদ্ধি করতে হলে পরিবর্তন করতে হবে ২৫ টি আইন।
আইন প্রণয়ন, সংস্কার ও যুগোপযোগী করতে ইতিমধ্যে এসব আইন ও সংশোধনীর খসড়া তৈরি করে পাঠানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সুত্রে জানা যায় সেগুলোর কয়েকটি আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে পাঠিয়েছেন। আইনবিদরা বলছেন পুলিশ সদর দপ্তর কোন আইন সংশোধন কিংবা পরিবর্তনে ক্ষমা রাখে না,তবে চাইলে তারা সুপারিশ আকারে নিদিষ্ট মন্ত্রণালয়ে পাঠাতে পারে এবং পুলিশের বিচারিক কোন এখতিয়ার তাদের নেই এবং বিচারিক ক্ষমতা চাওয়া একটা অতি বাড়াবাড়ি,পৃথিবীর কোন দেশ নেই, যেখানে পুলিশ বিচার করার ক্ষমতা রাখেন। বিচার করার জন্য রয়েছে বিচার বিভাগ।

তারা আরো জানান নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও বিচার করার ক্ষমতা রাখে না এটা চলছে হাই কোর্টের স্টে আদেশ দিয়ে এটা ২০০৭ সালের মাজদার হোসেন গং মামলার রায় দিয়ে বিচার বিভাগ থেকে নির্বাহী বিভাগ আলাদা হয়েছে যায়।

পুলিশের সংশোধিত আইন গুলো হচ্ছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)বিধিমালা সংস্কার করে পিবিআইর ক্ষমতা বাড়ানো, পাসপোর্ট আইন সংশোধন, Rab এর জন্য একটি পৃথকভাবে নতুন আইন করা,বিভাগীয় পদোন্নতি পরীক্ষার কেন্দ্রীয় মেধা তালিকা থেকে পদোন্নতি দেওয়া,এসআই পদমর্যাদার পুলিশ অফিসারদের গুরুদন্ড দেওয়া ক্ষেত্রে পিএসসির পরামর্শ দেওয়া থেকে অব্যাহতি দেওয়া, প্রান্ক অথবা ক্রান্ক কল প্রতিরোধে বাংলাদেশ টেলিযোগাযোগ আইন ২০২১ এর ৭০ ধারার বর্ণিত অপরাধের বিচারিক ক্ষমতাসহ মোবাইল আইন,২০০৯ এর তফসিলে অন্তর্ভুক্ত করা,আরো রয়েছে সংক্রামক রোগ প্রতিরোধ,নিয়ন্ত্রণ ও নির্মুল আইন ২০১৮ সংশোধনীতে বিচারিক ক্ষমতায় পুলিশের অন্তর্ভুক্তি,নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইন ২০১৩ এর সংশোধন করা,পুলিশ অধ্যাদেশ ২০০৭ খসড়া বাস্তবায়ন করা। পুলিশ অধ্যাদেশটি পরিবর্তন করে বাংলাদেশ পুলিশ আইন ২০১৩ করা,এগুলো ২৫ টি আইনের মধ্যে উল্লেখযোগ্য।পুলিশ কে কোন বিচারিক ক্ষমতা প্রদান করেনি বাংলাদেশ সংবিধান কিংবা এদেশের কোন আইন।পুলিশ বাহিনী চলে তাদের নিদিষ্ট আইন পুলিশ রেগুলেশন অব বেঙ্গল( পিআরবি) দ্বারা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2021 NagadNewsBD.Com
Design & Development BY Hostitbd.Com